Comments Off on বাঁধাকপির রোগ-বালাই ও পোকামাকড় দমন ব্যবস্থা
বাঁধাকপির রোগ বালাই ও পোকামাকড়- দমন ব্যবস্থা

বাঁধাকপি একটি লাভ জনক সবজি। আগাম মৌসুমে বাঁধাকপির চাষ অধিক লাভজনক। কিন্তু এই লাভের পথে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে বাঁধাকপির রোগ-বালাই ও পোকামাকড় এর আক্রমণ। আপনি টাকা খরচ করে ও অনেক পরিশ্রম করে বাঁধাকপির চাষ করলেন। আর বাঁধাকপি খেয়ে গেলো পোকায়, তাহলে লাভতো দুরের কথা আপনার করচের টাকাটাও  উঠবে না।

তাই আপনাকে আগে থেকে বাঁধাকপির রোগ-বালাই ও পোকামাকড় দমন ব্যবস্থা সম্পর্কে জানতে হবে। তাহলে আপনি লাভবান হতে পারবেন। বাঁধাকপি গাছে রোগ হলে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব না। তাই রোগ-বালাই ও পোকামাকড় দমনের চেয়ে প্রতিকার ব্যবস্থা করাটা জরুরী। তাই আগে থেকে সর্তক থেকে রোগপ্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

রোগ ব্যবস্থাপনা

 বাঁধাকপির যে সকল রোগ-বালাই হয়ে থাকে সে গুলো হলো-পাতপর দাগ পড়া রোগ, কালো পচা রোগ, চারা ধ্বসা রোগ, মাথা পচা বা গ্রে মোল্ড, ক্লাব রুট বা গদাই মূল, মোজেইক, পাতার আগা পোড়া ইত্যাদি রোগও হয়ে থাকে।

পাতার দাগ পড়া রোগ

এ রোগ প্রতিকারের জন্য  সূষম সার ব্যবহার করতে হবে এবং সেচের ব্যবস্থা রাখতে হবে। শস্য পর্যায় অবলম্বন অর্থ্যাত একই জমিতে বারবার বাঁধাকপি চাষ না করা। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চারা রোপণ করা। রোগে দেখা দেওয়ার সাথে সাথেই  স্কোর ২৫০ ইসি ৫ এমএল  প্রতি লিটার পানিতে ভালোভাবে মিশিয়ে ২ সপ্তাহ পর পর স্প্রে করা।

কালো পচা রোগ

এ রোগ থেকে প্রতিকারের জন্য বীজ শোধন করে নিতে হবে। বীজ বপনের পূর্বে ৫০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রার গরম পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রেখে বীজ শোধন করতে হয়। বাঁধা কপির জমিতে সকালে সেচ দিতে হবে। জমিতে ঝরণা দিয়ে সেচ দেয়া যাবে না। বাঁধা কপির জমির আগাছা পরিস্কার রাখুন এবং অনুমোদিত ছত্রাকনাশক ব্যবহার করুণ।

চারা ধ্বসা রোগ

বাঁধা কপির আক্রান্ত জমিতে শস্য পর্যায় অবলম্বন করতে হবে। জমি তৈরির সময় প্রতি শতাংশে ১ কেজি সরিষা খৈল, ১ কেশি চুন, ৫০০ গ্রাম হাঁড়ের গুড়া প্রয়োগ করতে হবে। জমিতে ঢলে পড়া চারা দেখা মাত্রই তুলে ফেলে ধ্বংস করতে হবে।

জমিতে পর্যাপ্ত পরিমাণে জৈব সার ও পরিমিত ইউরিয়া ব্যবহার করতে হয়। জমি পানি নিকাশের ব্যবস্থা ও সব সময় আর্দ্র বা ভিজা না রাখা। বীজতলার মাটি শোধন করে নেওয়া, মাটি শোধনের জন্য রিডোমিল গোল্ড ডব্লিউজি (প্রতি লিটার পানিতে ৫ গ্রাম হারে) ব্যবহার করে করা যায়।

বাঁধাকপির পোকামাকড় ও প্রতিকার

বাঁধাকপির সবচাইতে বেশি ক্ষতিকরে থাকে মাথা খেকো লেদা পোকা। নাবী জাতের বাঁধাকপির ক্ষতি করে  সরুই পোকা বা ডায়মন্ড ব্যাক মথ। বীজ উৎপাদনের জন্য বাঁধাকপি চাষ করলে পুষ্পমঞ্জরী জাব পোকার হাত থেকে রক্ষা করতে হবে। অন্যান্য ক্ষতিকর পোকার মধ্যে ক্রসোডলমিয়া লেদা পোকা, বিছা পোকা, ঘোড়া পোকা ইত্যাদি ক্ষতি করে থাকে।

বাঁধা কপির মাথা খেকো লেদা পোকা

লেদা পোকার প্রতিকারের জন্য সম্ভব হলে হাত দিয়ে পোকার ডিম ও কীরা সংগ্রহ করে ধ্বংস করতে হবে। ভলিয়ম ফ্লেক্সি ৩০০ এসসি প্রতি লিটার পানির সাথে ৫ এমএল হারে  মিশিয়ে গাছে ভিজিয়ে স্প্রে করতে হবে।

বাঁধা কপির সরুই পোকা

এ পোকার প্রতিকারের জন্য ফসল সংগ্রহের পর ফসলের অবশিষ্ট অংশ পুড়িয়ে দেওয়া ও জমি ভালোভাবে চাষ করা। এ পোকার ডিম ও কীরা সম্ভব হলে হাত দিয়ে মেরে ফেলা।প্রোক্লেম ৫ এসজি-১ গ্রাম প্রতি লিটার পানির সাথে ভালোভাবে মিশিয়ে গাছ ভিজিয়ে স্প্রে করতে হবে।

কাটুই পোকা

এ পোকা থেকে রক্ষা পাওয়ার জন্য একর প্রতি ৩০০ এমএল,প্রতি ১০ লিটার পানিতে ১০ এমএল ক্যারাটে মিশিয়ে গাছের গোড়া বরাবর মাটি ভালভাবে ভিজিয়ে দিতে হবে। স্প্রে করার পরে গাছের গোড়ায় মাটি তুলে দিন।

0

TOP

X