fbpx
0
ছাগলের গর্ভপাতের কারণ

ছাগল  বাংলাদেশের অতি গুরুত্বপূর্ণ  একটি পশু সম্পদ। ছাগলকে গরীবের গাভী বলা হয়। ছাগল পালন করে পরিবারের বাড়তি আয় করা যায়। আমাদের দেশে  ছাগল পালন একটি লাভজনক পেশা। ছাগল পালন করে অনেকেই আয়ের পথ তৈরি করে নিয়েছে এবং স্বাবলম্বী হচ্ছে।

ছাগল পালন করতে গিয়ে ছাগল পালনকারীরা বা খামারীরা বিভিন্ন ধরনের সমস্যায় পড়ে থাকেন। এসব সমস্যার মধ্যে একটি হলো ছাগলের গর্ভপাত হয়ে যাওয়া। ছাগলের গর্ভপাতের কারণ অনেক খামারী এখনও জানেন না। ছাগলের গর্ভপাতের কারণ না জানার কারণে খামারী ভাইয়েরা অধিকাংশ সময় ক্ষতির সম্মুখিন হয়ে থাকে। আসুন জেনে নেই ছাগলের গর্ভপাত হওয়ার কারণসমুহ।

১। ছাগল যখন গর্ভাবস্থায় থাকে সে সময়ে রোগ-জীবানুর সংক্রমণ বেশি হয়ে থাকে। গর্ভাবস্থায় রোগ-জীবানুর সংক্রমণ হলে- ব্রুসেলোসিস ট্রাইকোমোনিয়াসি  জীবানুই হবে গর্ভপাতের প্রধান কারণ।

২। ছাগলের গলাফুলা ও ক্ষুরারোগ হলেও গর্ভপাত ঘটে থাকে।

৩। অনেক সময় ছাগল পালনকারী বা খামারীর অসাবধানতার কারণে রাসায়ানিক ও ভেষজ দ্রব্য বিষক্রিয়ার ফলে গর্ভপাত হয়ে থাকে, আর্সেনিক, হাইড্রোকার্বন, পটাশিয়াম নাইট্রেট, তাম্র, সীসা, ক্লোরিনেটেড ইত্যাদি।

৪। অনেক সময়  পুষ্টির অভাবে, যেমন- খনিজ পদার্থ, খাদ্যে ভিটামিন এগুলোর অভাবেও ছাগলের গর্ভাপাত হয়।

৫। স্বাস্থ্যহানির কারণেও ছাগলের গর্ভপাত, মৃত বাচ্চা বা দুর্বল বাচ্চা হয়ে থাকে।

৬। ছাগল যদি কোন সময় শারীরিক আঘাত পেয়ে থাকে যেমন- গর্ভাবস্থায় কোন সময় পড়ে গেলে, অতিরিক্ত লাফালাফি করলে গর্ভাপাত হতে পারে।

৭। গর্ভাবস্থায় ছাগলকে ভুল করে যদি কখনও অক্সিটোসিন জাতীয় ইনজেকশন দেওয়া হয়ে থাকে তাহলে গর্ভপাত হওয়ার আশঙ্কা থাকে।

৮। খামারের অন্য কোন ছাগল দ্বারা আঘাত প্রাপ্ত হয়ে গর্ভপাত হতে পারে।

ছাগলের-গর্ভপাত

উপরোক্ত এমন অনেক কারণেই ছাগলের গর্ভপাত হতে পারে। একজন খামারী যদি উপরের প্রতিটি কারণ সম্পর্কে বিস্তারিত ভাবে জানার চেষ্টা করেন তাহলে এই সমস্যা থেকে মুক্ত রাখতে পারবেন আপনার ছাগল গুলোকে। জেনে বুঝে সর্তকতার সাথে যত্ন নিলে খামারী ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন ও লাবভান হবেন।

Leave a Comment

Your email address will not be published.

0

TOP

X